ঘরেই বানান মজাদার আইস ক্রিম

07f502e2-898c-417b-9fb2-931eff17e62c_1368449678এই গরমে যদি আপনি ঘরে বসেই বানিয়ে ফেলেন হরেক রকমের মজাদার আইসক্রিম, তাহলে কেমন হয় বলুনতো ? শুনেই জিভে জল এলো, তাই না । আসুন তবে, খুব সহজে বানানো যায় এমন কিছু ঘরোয়া আইসক্রিমের গোপন রহস্য জেনে নেই।

ভ্যানিলা আইসক্রিম

উপকরণ: ভ্যানিলা নির্যাস, দুধ, চিনি, তাজা ক্রিম এবং কর্ণ ফ্লাওয়ার

পদ্ধতি: দুধ ফুটিয়ে নিন। নিজের স্বাদ অনুযায়ী চিনি ও কর্ণ ফ্লাওয়ার মেশান। পাঁচ মিনিট পর নামিয়ে ঠাণ্ডা করুন। এবার ফ্রেশ ক্রিম এবং ভ্যানিলা নির্যাস/এসেন্স যোগ করুন। যদি পছন্দমত রং যোগ করতে চান, তাও করতে পারেন। একটি এয়ার টাইট ফুড গ্রেড বক্সের/কন্টেইনারে মধ্যে মিশ্রণটি ঢেলে ফ্রীজে জমতে দিন। ব্লেন্ড করার মত শক্ত থাকা অবস্থায় মিশ্রটি বের করে নিন। মসৃণ না হওয়া পর্যন্ত ব্লেন্ডারে ব্লেন্ড করুন। ব্লেন্ড করা হলে আবারও কন্টেইনারে করে ফ্রিজে রাখুন, জমে গেলে পরিবেশন করুন। আইসক্রিমের স্কুপের উপরে একটু চকলেট সিরাপ দিয়ে তার উপর কিছু মজাদার জেমসের টুকরো ছিটিয়ে দিয়ে একদম রেডি আপনার হাতে বানান ঘরের ভ্যানিলা আইসক্রিম

পান আইসক্রিম

নতুন কিছু চেষ্টা করবেন? আসুন এবার আমরা বানাই পান ফ্লেভারড আইসক্রিম।

উপকরনঃ পান পাতা ,দুধ,চিনি, ফ্রেশ ক্রিম, কর্ণ ফ্লাওয়ার, শুকনো খেজুর, এবং ছোটো এলাচ দানার গুড়া।

পদ্ধতিঃ

পান পাতা ভাল করে ধুয়ে মিক্সচারে এর জুস বের করে নিন। এই জুসের সাথে যোগ করুন শুকনো খেজুর আর ছোটো এলাচ গুঁড়া পাউডার। এবার দুধ ফুটিয়ে তার সাথে চিনি ও কর্ণ ফ্লাওয়ার যোগ করে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে আগে থেকে তৈরি করে রাখা পানের জুস এর মিশ্রণ এর সাথে যোগ করুন। এর পর আগের পদ্ধতি আনুসরন করে একে ফ্রীজারে জমান। বের করে ব্লেন্ড করে আবার ও জমতে দিন। এবার রেডি আপনার একবারেই নতুন স্বাদের পান আইস ক্রিম।

স্ট্রবেরি আইসক্রীম

উপকরণ: স্ট্রবেরি পিউরি, দুধ, চিনি, ফ্রেশ ক্রিম, কর্ণ ফ্লাওয়ার।

পদ্ধতি:

পাঁচ মিনিট দুধ জ্বাল দিয়ে এতে চিনি ও কর্ণ ফ্লাওয়ার যুক্ত করুন। মিশ্রণটি ঠাণ্ডা করে ক্রিম এবং স্ট্রবেরি পিউরি যোগ করুন।সামান্য রঙও দিতে পারেন। এর পর আগের পদ্ধতি আনুসরন করে একে ফ্রীজারে জমান। বের করে ব্লেন্ড করে আবার ও জমতে দিন। এবার রেডি আপনার ফ্রেশ স্ট্রবেরি আইসক্রীম। কিছু স্ট্রবেরি টুকরো করে উপরে সাজিয়ে পরিবেশিন করুন ।

মটকা কুলফি

উপকরণ: দুধ, চিনি, জাফরান, কাজুবাদাম, ছোটো এলাচ গুঁড়া ও চারটি ছোট মাটির ছোট পাত্র।

পদ্ধতি:

দুধ ফুটিয়ে তিন ভাগের এক ভাগ পরিমাণ ঘন করে জ্বাল দিয়ে নিন। বেশি করে চিনি যোগ করুন। অল্প গরম দুধে জাফরান ভিজিয়ে তা জ্বাল দেয়া দুধের সাথে মিশিয়ে নিন। কাটা কাজুবাদাম, ছোটো এলাচ গুঁড়া মিশিয়ে চারটি ছোট মাটির পাত্রের মধ্যে মিশ্রণটি ঢেলে পাঁচ-ছয় ঘন্টার জন্য ফ্রিজে রেখে জমান। তৈরি আপনার মটকা কুলফি!

chonচকলেট আইস ক্রিম

উপকরণ: দুধ, চিনি, , গ্রেটেড চকলেট (grated), তাজা ক্রিম, কর্ণ ফ্লাওয়ার,ভ্যানিলা নির্যাস

পদ্ধতি:

ফোটানো দুধে চকলেট মিশিয়ে নিয়ে জ্বাল দিয়ে চকলেট সস তৈরি করুন। অন্য পাত্রে দুধ, চিনি এবং কর্ণ ফ্লাওয়ার যোগ এর সাথে তৈরি করে রাখা সস করে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি ঠাণ্ডা করে নিন। ক্রিম এবং ভ্যানিলা নির্যাস দিন। কিছু সময়ের জন্য মিশ্রণটি জমিয়ে বের করে দুই ভাগ করে প্রতি ভাগ আলাদা ভাবে ব্লেন্ড করুন। আবার ব্লেন্ড করা মিশ্রণটি ৬-৮ ঘন্টার জমতে দিন। উপরে আর কিছু চকলেট বা পছন্দ মত টপিং যোগ করে উপভোগ করু



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + eleven =

Comment moderation is enabled. Your comment may take some time to appear.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.


error: Content is protected !!
%d bloggers like this: