জন্মদিনের কেক

ফেসবুকে এক বন্ধু জন্মদিনের কেক বানানো দেখতে চেয়েছেন। তার জন্য এই রেসিপি টি উপহার দিলাম। জানিনা তার জন্মদিন কবে, আগাম তার জন্মদিনের শুভেচ্ছা জানালাম।
উৎসবটা যেহেতু জন্মদিন, তাই আনন্দ উদযাপনে কেকের বিকল্প নেই। আর তা যদি হয় নিজের হাতে ঘরেই তৈরি, তবে তো কোন কথাই নেই।

ভ্যানিলা কেক

উপকরণ

ডিম ৮ টি, ময়দা ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার ২ চা চামচ, চিনি ১ কাপ, কেক ইম্প্রুভার ২ চা চামচ, চিনির সিরাপ ১ কাপ, মাখন ১ কাপ।

যেভাবে তৈরি করবেন:

প্রথমে ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করুন। কুসুমের সাথে কেক ইম্প্রুভার দিয়ে রাখুন। ময়দা, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন । ডিমের সাদা অংশ নিয়ে কুসুম মিশান। চিনি মিশিয়ে নিন। ১০ মিনিট ফেটিয়ে নিন। ময়দা ও মাখন দিয়ে আরও কিছুক্ষণ ফেটিয়ে নিন। অয়েল পেপার সেটিং করা পাত্রে তেল ব্রাশ করুন। কেকের সফট ডো ঢালুন। ওভেনে ১৮০° তাপমাত্রায় ৩০ মিনিট বেক করুন।

সফট ক্রিম তৈরি

ইন্সট্যান্ট বাটার, আইসিং সুগার, বাটার ফ্লেভার একসাথে ৮-১০ মিনিট ফেটিয়ে নিয়ে নরমাল ফ্রিজে ৮-১০ মিনিট রেখে দিন, আবার ৮ মিনিট ফেটিয়ে নিন।

সিরাপ

চিনি-১/২ কাপ, জল- ১/২ কাপ একসাথে ৫ মিনিট ফুটিয়ে ঠাণ্ডা করুন।

ডেকোরেশন :

কেক লেবেলার দিয়ে কেক টাকে দুই ভাগ করে কাটুন। এক পিসের উপর চিনির সিরাপ ব্রাশ করুন। ক্রিমের প্রলেপ দিন। আরেক পিস কেক বসিয়ে আবারও ক্রিমের প্রলেপ দিন। এবার কেকের ওপর পছন্দমতো ডিজাইন করুন।

ব্ল্যাক ফরেস্ট কেকblack-forest-cake

উপকরণ

ময়দা এক কাপ, ডিম ৬টি, দুধ ২ টেবিল চামচ, চিনি এক কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, কুকিং চকলেট ৫০ গ্রাম, কোকো পাউডার ২ টেবিল চামচ, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, মাখন এক কাপ, সেভেন আপ ১ বোতল।

প্রণালি

ময়দা, দুধ, বেকিং পাউডার ও কোকো পাউডার একসঙ্গে চেলে নিন।মাখন ও কুকিং চকলেট একসঙ্গে গলিয়ে এবার ডিমের সাদা অংশ ও কুসুম আলাদা করে নিন। ডিমের সাদা অংশ এর মধ্যে চিনি দিয়ে ফেটিয়ে নিয়ে পরে কুসুম দিয়ে ফেটিয়ে নিন। খুব ভালো করে ফেটানো হলে ময়দার মিশ্রণ মেলাতে হবে। সব শেষে মাখনের মিশ্রণ মিশিয়ে বেকিং ডিশে ঢেলে ১৬০° সেলসিয়াসে ৪০ মিনিট বেক করুন। কেক ঠাণ্ডা করে সফট ক্রিম অথবা হুইপ ক্রিম দিয়ে সাজাতে হবে।

সফট ক্রিম

ইন্সট্যান্ট বাটার, আইসিং সুগার, বাটার ফ্লেভার একসাথে ৮-১০ মিনিট ফেটিয়ে নিয়ে নরমাল ফ্রিজে ৮-১০ মিনিট রেখে আবার ৮ মিনিট ফেটিয়ে নিন।

হুইপ ক্রিম

২ প্যাকেট হুইপ ক্রিম পাউডার এবং খুব ঠাণ্ডা এক কাপ তরল দুধ দিয়ে ভালোভাবে বিট করলেই হুইপ ক্রিম হয়ে যাবে।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + sixteen =

Comment moderation is enabled. Your comment may take some time to appear.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.


error: Content is protected !!
%d bloggers like this: