মাশরুম-পালং

mushroom-spinachপুষ্টিবিদরা মাশরুমের অনেকগুলি গুণাবলী খুঁজে পেয়েছেন এবং রাঁধুনিরা এটি ব্যবহার করে অগুন্তি সুস্বাদু রেসিপি তৈরি  করে। মাশরুম ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে পূর্ণ। যেহেতু মাশরুমগুলি স্বাভাবিকভাবে স্বল্প-ক্যালোরিযুক্ত এবং উচ্চ দ্রবণীয়তা সমৃদ্ধ ডায়েট, তাই আপনি যদি আপনার পেট ভরাতে চান এবং ওজন হ্রাস করতে চান তবে আপনার অবশ্যই অবশ্যই এটি আপনার প্রতিদিনের ডায়েটে রাখা উচিত। এছাড়াও, মাশরুম হাড়ের স্বাস্থ্য বজায় রাখে এবং হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে। মাশরুমগুলিতে হোয়াইট বাটারন ফাইটোকেমিক্যালগুলি এত বেশি যে তারা স্তন ক্যান্সারের কোষগুলি বাড়তে দেয় না। মাশরুমগুলি রক্তে গ্লুকোজের মাত্রাও নিয়ন্ত্রণ করে। মাশরুম দ্রাবক ফাইবার (বিটা-গ্লুকানস) অ্যালার্জি এড়ায়। তবে সব মাশরুমই খাওয়ার মতো নয়। যদি আপনি না জানেন তবে আপনি চীন থেকে বিষাক্ত মাশরুমকে বিষাক্ত জীবনে আনতে পারেন, তাই কেবলমাত্র বিশ্বস্ত স্টোর থেকেই মাশরুম খান,  আজ আমি  মাশরুম -পালং বানিয়েছি। যা রান্না করা সহজ এবং অত্যন্ত সুস্বাদু।

উপকরণ :

মাশরুম পালং রান্না করতে চাই– মাশরুম – চারশো গ্রাম ( বড় আকারে দুটি  কাটা )। পালং পাতা – একটি বাটি পালং পাতা। রসুন- তিন টেবিল চামচ, চূর্ণ কচলঙ্কা কুচি – এক চামচ। মাখন – এক চামচ। লবনাক্ত. পরমেশান পনির – সাজানোর জন্য।

প্রণালী:

পালং মাশরুম তৈরি করতে, প্রথমে একটি উচ্চ তাপমাত্রায় রান্নার পাত্রটিকে অতিরিক্ত গরম করতে দিন। গরম হয়ে গেলে এতে মাখন লাগান, আপনি যদি মাখন জ্বলানো এড়াতে চান তবে এক চামচ সাদা তেল দিয়ে দিন। তেল না হলে মাশরুমের টুকরো দিয়ে মাখন গলে যাওয়ার সাথে নাড়তে থাকুন। মনে রাখবেন তাপমাত্রা খুব বেশি না হলে জল বেরিয়ে আসবে। মাশরুমের রঙ পরিবর্তিত হলে রসুন এবং ধনেপাতা যুক্ত করুন। কয়েক মিনিট সব একসাথে মিশ্রিত করুন। এবার কিছুটা নুন দিন। মাশরুম, পালং শাক রান্না থেকে হ্রাস হয়, তাই লবণ বোঝা উচিত। পালং শাক মিশিয়ে আবার মিনিট দুয়েক ধরে নাড়ান।  যেই শাকের কাঁচাভাব কেটে যাবে, তক্ষুণি নামিয়ে, পাত্রে ঢেলে, চিজ ছিটিয়ে পরিবেশন করুন।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × 2 =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.