কাশি আর অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা উচিত নয় ।

সর্দি-কাশির নিরাময়ে চিকিত্সকরা অ্যান্টিবায়োটিকের উপর নির্ভর করা থেকে দূরে সরে যেতে শুরু করেছেন। প্রাকৃতিক সমাধান খুঁজছেন।


আপনার যদি সর্দি বা কাশি হয় তবে ঘড়ির কাঁটার ভিত্তিতে অ্যান্টিবায়োটিক গ্রহণের প্রয়োজন নেই।
এক্ষেত্রে মধু সবচেয়ে বড় সহায়তা হতে পারে। এমন তথ্য নিয়ে একটি নতুন গবেষণা উঠে এসেছে।
সেখান থেকে জানা যায় যে যারা কাশিতে ভুগছেন তাদের চিকিত্সার ক্ষেত্রে এই মধু এক অবর্ণনীয় ভূমিকা নিতে পারে। যেখানে অ্যান্টিবায়োটিকগুলি এত ভাল কাজ করে না।তবে বেশিরভাগ সময় কাশি দু থেকে তিন সপ্তাহের মধ্যে চলে যায়।চিকিত্সকদের উদ্দেশ্যে করা স্বাস্থ্য বিশেষজ্ঞদের এই পরামর্শটি অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহারের সমস্যা মোকাবেলায় সহায়তা করবে বলে আশা করা যায়।
কারণ অতিরিক্ত অ্যান্টিবায়োটিক প্রয়োগের ফলে মানব দেহ ড্রাগ প্রতিরোধী হয়ে ওঠে। ফলস্বরূপ, বিভিন্ন ধরণের সংক্রমণ নিরাময় করা কঠিন হয়ে পড়ে।


সহজ কাশি সমাধান:

গরম জলে সামান্য মধু, লেবুর রস এবং আদা রসের মিশ্রণ কাশি এবং গলা ব্যথার জন্য জনপ্রিয় ঘরোয়া উপায়।যুক্তরাজ্যের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স (নাইস) এবং পাবলিক হেলথ ইংল্যান্ড সম্প্রতি এক নতুন সেট গাইডলাইন প্রকাশ করেছে।সেখান থেকে জানা যায় যে কাশির সম্পূর্ণ নিরাময়ের সীমাবদ্ধ প্রমাণ রয়েছে যা অনেকের পক্ষে সহায়ক হতে পারে।কাশির ওষুধে প্রয়োজনীয় উপাদান রয়েছে কিনা তা দেখার প্রয়োজন।কাঁচা ওষুধগুলিতে যেগুলি পেরের্গোনিয়াম, গুইফেনেসিন, বা ডেক্সট্রোমেথোরফান রয়েছে সেগুলি সহায়ক হতে পারে।রোগীদের ঘরে তৈরি পানীয় পাশাপাশি এ জাতীয় ওষুধ সেবন করার পরামর্শ দেওয়া হয়।তারা বলেছিলেন যে ডাক্তারের কাছে যাওয়ার আগে রোগটি নিজে থেকে নিরাময় না হওয়া পর্যন্ত অপেক্ষা করা ভাল ছিল।

অ্যান্টিবায়োটিক কেন নয়?

বেশিরভাগ ক্ষেত্রে, ভাইরাসজনিত কারণে কাশি হয়। যা সর্বদা অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা যায় না। বরং এটি নিজেকে স্থির করে দেয়।
তবুও, পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে যুক্তরাজ্যের ৪%% চিকিৎসক কাশি বা ব্রঙ্কাইটিসের জন্য অ্যান্টিবায়োটিক গ্রহণের পরামর্শ দেন।
জনস্বাস্থ্য ইংল্যান্ডের উপ-পরিচালক ডাঃ সুজান হপকিন্স বলেছেন: "মানবদেহ যদি অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধী হয়ে ওঠে তবে এটি একটি বড় সমস্যা হতে পারে।অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে আমাদের এখনই পদক্ষেপ নেওয়া দরকার। "ডাঃ সুজান আশা করেন যে এই নতুন নির্দেশিকা প্রেসক্রিপশনগুলিতে অ্যান্টিবায়োটিকের হার হ্রাসে প্রধান ভূমিকা নেবে।তিনি বিশ্বাস করেন যে চিকিত্সকদের medicationষধগুলির উপর তাদের নির্ভরতা হ্রাস করা উচিত এবং রোগীদের তাদের যত্ন নিতে উত্সাহিত করা উচিত।অ্যান্টিবায়োটিকের পরবর্তী প্রতিক্রিয়ার বিষয়ে ইতিমধ্যে সতর্ক করে দিয়েছেন ইংল্যান্ডের প্রধান মেডিকেল অফিসার প্রফেসর ড্যাম স্যালি ডেভিস।অ্যান্টিবায়োটিক যদি কাজ করতে ব্যর্থ হয় তবে রোগের চিকিত্সা আরও জটিল হয়ে যায়, তিনি বলেছিলেন।একই সঙ্গে ক্যান্সার এবং অঙ্গ প্রতিস্থাপনের মতো সাধারণ চিকিত্সা পদ্ধতিগুলি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হবে বলে মন্তব্য করেন অধ্যাপক ডেম স্যালি।

আপনার কখন অ্যান্টিবায়োটিকের প্রয়োজন?

নির্দেশিকাটিতে আরও বলা হয়েছে যে যদি কাশিটি কোনও বড় অসুখের কারণে হয় বা রোগীর দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা বা দুর্বল প্রতিরোধ ব্যবস্থা যেমন আরও জটিলতার ঝুঁকিতে থাকে তবে অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হতে পারে।মধু বেশ উপকারী প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক।এক্ষেত্রে মধু আদর্শ ওষুধ হলেও বিশেষজ্ঞরা এক বছরের কম বয়সী শিশুদের মধু খেতে নিষেধ করেছেন।এটি কারণ মধুতে বিভিন্ন ধরণের ব্যাকটিরিয়া থাকতে পারে যা খাওয়ার পরে বাচ্চাটিকে পেটের ঝুঁকিপূর্ণ করে তোলে।ডঃ টেসা লুইস অ্যান্টিমাইক্রোবিয়াল প্রেসক্রাইজিং গাইডলাইনস গ্রুপের একজন চিকিত্সক এবং সভাপতি।
তিনি বলেন, "কাশি যদি ভাল হওয়ার পরিবর্তে দিনে দিনে আরও খারাপ হয়, বা যদি রোগী খুব অসুস্থ বোধ করে বা শ্বাস নিতে সমস্যা হয় তবে তাদের তাদের ডাক্তারের সাথে যোগাযোগ করা প্রয়োজন," তিনি বলেছিলেন।খসড়া সুপারিশগুলি একটি নতুন অ্যান্টিবায়োটিক প্রেসক্রিপশন গাইডলাইনের একটি অংশ যা ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স (এনইসিস) এবং পাবলিক হেলথ ইংল্যান্ড যৌথভাবে তৈরি করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* দয়া করে এখানে অবাঞ্ছিত মন্তব্য করবেন না। সমস্ত মন্তব্য অ্যাডমিন পর্যালোচনা করেন।