Page Nav

HIDE

Breaking News:

latest

মশলা কড়াইশুঁটি পোলাও

উপকরণঃ (চারজনের মতো)  ২ কাপ বাসমতী চাল; বড় ৪ চামচ ঘি; হাফ কাপ কাজুবাদাম ও চিনা বাদাম; জিরে ছোট ২ চামচ; কাঁচা লঙ্কা কুচি ছোট ১ চামচ; বড় আধ চা...

উপকরণঃ (চারজনের মতো)

 ২ কাপ বাসমতী চাল; বড় ৪ চামচ ঘি; হাফ কাপ কাজুবাদাম ও চিনা বাদাম; জিরে ছোট ২ চামচ; কাঁচা লঙ্কা কুচি ছোট ১ চামচ; বড় আধ চামচ আদা কুচি; ৪ কাপের একটু কম জল; ২ কাপ কড়াইশুঁটি; ছোট ২ চামচ হলুদ; ছোট ১ চামচ গরম মশলা; আধ কাপ কিসমিস; ছোট ২ চামচ লবণ; বড় ৪ চামচ ধনে পাতা ।

প্রস্তুত প্রনালীঃ

 প্রথমে চাল ভাল করে জল দিয়ে ধুয়ে নিন। যতক্ষণ ঘোলা জল উঠছে ততক্ষণ জল বদলাতে থাকুন। কিছুক্ষণ ভিজিয়ে রেখে পরে চালুনিতে জল ঝরিয়ে নিন ।

 এবার একটি ভারী কড়াইতে অল্প আঁচে ঘি গরম করুন। তাতে কাজু ও চিনা বাদাম দুফালি করে ভেঁজে নিন। হালকা বাদামি রঙ হলে তুলে রেখে দিন।  


সেই ঘি আবার একটু গরম করে তাতে ক্রমে গোটা জিরা, কাঁচা লঙ্কার কুচি এবং আদা কুচির ফোঁড়ন দিন।  জিরা একটু বাদামী হলে তাতে চাল ঢেলে দিন এবং ২ মিনিটের মতো নেড়েচেড়ে ভেঁজে নিন। 

 এবার জল ঢেলে দিন। সঙ্গে কড়াইশুঁটি, হলুদ, গরম মশলা, কিসমিস, লবণ, এবং ধনে পাতা দিয়ে আঁচ বাড়িয়ে দিন।  এবার ভালো ভাবে ফোটান ।

 জল ফুটে উঠার সঙ্গে সঙ্গে আঁচ কমিয়ে দিন। যতক্ষণ সমস্ত জল শুকিয়ে না যায়, ততক্ষণ ঢেকে রাখুন। জল শুকিয়ে গেলে ভাজা বাদামগুলি মিশিয়ে হাতা দিয়ে নেড়েচেড়ে পোলাও ঝরঝরে করে নিন। গরম গরম মশলা কড়াইশুঁটি পোলাও পরিবেশন করুন। 

    

কোন মন্তব্য নেই