দই কাতলা

একটি ঘন এবং মশলাদার মাছের তরকারী। দই কাতলা দই ভিত্তিক গ্রেভিতে রান্না করা মিঠা জলের মাছের তরকারি। এটি গরম ভাতের সাথে খেতে খুবই সুস্বাদু লাগে।

১ কেজি কাতলা মাছ ( টুকরো টুকরো করে কেটে ধুয়ে নেওয়া)

মেরিনেশনের জন্য:

১/২ চামচ হলুদের গুঁড়ো, 3/4 চামচ লাল মরিচ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, 2 চামচ সরিষার তেল

কারির জন্য:

2 চামচ সরিষার তেল, ১ টি তেজ পাতা, ১/২ ইঞ্চি দারচিনি, ৪ টি লবঙ্গ,৪-৫ টি এলাচ, ১/২ চামচ জিরা, ১/২ চামচ হলুদের গুঁড়ো, ১ চা চামচ গুঁড়ো লঙ্কা, 2 চামচ আদা রসুনের পেস্ট, ১ টি পেঁয়াজ (পেস্ট করা), ১/২ কেজি দই , লবণ স্বাদ অনুসারে , ধনিয়া পাতা গার্নিশ করতে

কীভাবে দই কাতলা রান্না করবেন

মেরিনেশনের জন্য:

১. মাছের টুকরোগুলি একটি পাত্রে রেখে তাতে হলুদ, লঙ্কা গুঁড়ো, লবণ এবং এক চা চামচ সরিষার তেল দিন,  মশালাগুলি মাছের সাথে ভালো করে মাখিয়ে নিন।

২. ঢাকা দিন এবং ১৫ মিনিটের জন্য মেরিনেট করতে একপাশে রাখুন।

৩.এখন, অন্য একটি পাত্রে দই ভাল করে কষিয়ে নিন এবং হলুদ এবং  লঙ্কা গুঁড়ো দিন। একপাশে রাখুন।

মাছ ভাজি:

১. একটি মাঝারি আকারের ফ্রাইং প্যান নিন এবং গরম করুন,  2 টেবিল চামচ সরিষার তেল দিন। তেল থেকে যতক্ষণ পর্যন্ত না ধোঁয়া বেরোতে শুরু করে গরম করতে হবে। 

২. একবার গরম হয়ে গেলে ম্যারিনেট করা মাছের টুকরোগুলি যোগ করুন এবং প্রান্তের চারপাশে সোনালি বাদামি এবং সমৃদ্ধ রঙ হওয়া পর্যন্ত প্রতিটি দিকে কয়েক মিনিট ভাজুন ।

৩. যখন মাছগুলি সোনালি হয় এবং 3/4 ভাগ রান্না হ্যে যায়, তখন মাছ গুলো একটি প্লেটে নামিয়ে নিন এবং এগুলি একপাশে রেখে দিন।

৪. একই প্যানে আবার সরিষার তেল দিয়ে আবার গরম করুন এবং তেল গরম হয়ে এলে তেজপাতা, জিরা এবং গোটা মশলা যোগ করুন, মাঝারি শিখায় কষে নিন যতক্ষণ না  সুগন্ধ বের হয় এবং রঙ পরিবর্তন না হয় । 

৫. এবার পেঁয়াজের পেস্ট যোগ করুন এবং এটি হালকা সোনালি বাদামী রঙ না হওয়া পর্যন্ত কষান, আদা এবং রসুনের পেস্ট যোগ করুন এবং অল্প পরিমাণে সুগন্ধযুক্ত মশলা বেসটি রান্না করুন যতক্ষণ না এটি সমৃদ্ধ তবে হালকা সোনালি রঙের হয় এবং তেল উপরে উঠে না যায় ।

৬. আঁচকে মাঝারি-নিচে নামিয়ে নিন এবং প্যানে ফেটানো দই এবং মশলা মিশ্রণ যোগ করুন, হালকা নাড়ুন এবং ১০ থেকে ১৫ মিনিটের ভালো করে কোষে নিন ।  

৭.  লবণ যোগ করুন এবং ভালো করে নেড়ে নিন।  এবার ভাজা মাছের টুকরো যুক্ত করুন ।

৮. একবার তেল উপরে উঠে এসে মাছগুলি নিখুঁতভাবে রান্না করা হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন।

9. টাটকা ধনিয়া পাতাগুলির কুচিয়ে গার্নিশ করুন।

১০. দই কাতলা গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ