টমেটো সংরক্ষণ

একটি শীতকালীন সবজি, টমেটো পছন্দ করে না বা টমেটো নেই এমন রান্নাঘর খুঁজে পাওয়া কঠিন। সালাদে শসার জুড়ি হিসেবে টমেটোর জুড়ি নেই। জনপ্রিয় এই সবজিটি কিছুদিন পর বাজারে কম আসবে বা যেটি পাওয়া যাবে তা চড়া দামে কিনতে হবে। তাই সময় থাকতে থাকতেই সংরক্ষণ করে ফেলুন আপনার প্রিয় টমেটো। 

টমেটো কয়েক সপ্তাহের জন্য ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। তাজা টমেটোর পাশাপাশি শুকনো টমেটো যে কোনো সময় রাখা ও খাওয়া যায়। শুকনো টমেটো এক বছরের জন্য সংরক্ষণ করা যেতে পারে।

প্রাকৃতিক উপায়ে টমেটো সংরক্ষণের জন্য পাকা, আধা পাকা বা রঙ চড়া অবস্থায় টমেটো বোটাসহ গাছ থেকে খুবই সাবধানতার সাথে সংগ্রহ করতে হবে; যেন কোন অবস্থাতেই টমেটো থেকে বোটা আলাদা না হয়ে যায়। এছাড়া সতর্ক থাকতে হবে যেন টমেটোর গায়ে কোন ধরনের আঘাত না লাগে। গাছ থেকে টমেটো সংগ্রহ করার পর বাড়িতে এনে সেগুলোকে বাছাই করতে হবে। যেন কোন টমেটো পোকাযুক্ত ও গায়ে কোন দাগ না পড়ে। সংগ্রহ করা টমেটোর মধ্যে যদি এ ধরনের চিহ্ন যুক্ত কোন টমেটো থাকে তাহলে সেটা সংরক্ষণের জন্য বাছাই না করাই ভালো ভালো বলে তিনি জানান। কারণ এ দাগযুক্ত টমেটো খুব দ্রুত নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। বাছাইকৃত টমেটোগুলো যে স্থানে সংরক্ষণের উদ্দেশ্যে রাখা হবে সে জায়গা পরিস্কার করতে হবে। স্থান নির্বাচনের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। এমন জায়গা নির্বাচন করতে হবে যেন সেটা শুষ্ক এবং পর্যাপ্ত আলো বাতাসের ব্যবস্থা থাকে। সাধারণত পাকা ঘরের মেঝে বা শুকনা মাটির জায়গাগুলো সংরক্ষণ স্থান হিসেবে উপযুক্ত। 
 

যেভাবে করবেন: প্রথমে টমেটো ভালো করে ধুয়ে নিন। তারপর শুকনা কাপড় দিয়ে ভালোকরে মুছে নিন। এবার বোটা ফেলে চারফালিকরে কেটে নিন। এবার হাল্কা সিদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে একটি পলিথিনে ২ কেজি করে রেখে মুখ ভালোভাবে বেঁধে ফ্রিজে রেখে দিন। এভাবে টমেটো সারা বছর রেখে খাওয়া যায়। যেমন- ছোট মাছ, ডাল, সবজি, বিভিন্ন রান্নায় ব্যবহার করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* দয়া করে এখানে অবাঞ্ছিত মন্তব্য করবেন না। সমস্ত মন্তব্য অ্যাডমিন পর্যালোচনা করেন।