এঁচোড় চিংড়ি

এঁচোড় চিংড়ি বাঙালির একটি অত্যন্ত জনপ্রিয় রান্না গুলির মধ্যে একটি। রেসিপি দেওয়া হল।

উপকরণঃ-

এঁচোড়, চিংড়ি মাছ, পিঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, টুকরো করা আলু, নুন, হলুদ, জিরে গুড়ো, লঙ্কা গুড়ো, তেজপাতা, গোটা জিরে, এলাচ, লবঙ্গ, দারচিনি, গোবিন্দ ভোগ চাল, সরষের তেল, চিনি।

প্রনালিঃ-

এঁচোড় টা টুকরো করে কেটে নিন। অল্প লবণ জলে সেদ্ধ করুন। তাতে এঁচোড়ের কষ ভাব কেটে যাবে।  কড়াই গরম করে তাতে এলাচ, লবঙ্গ, দারচিনি, গোটা জিরে, ১ চামচ গোবিন্দ ভোগ চাল দিন। নাড়তে থাকুন। ভাজা গন্ধ বের হলে নামিয়ে নিন। দেখবেন যেন পুড়ে না যায়। এবার সেটাকে গুড়িয়ে নিন। কড়াইতে তেল গরম করে তাতে টুকরো করা আলু গুলো ভেজে তুলে নিন। তাতে তেজপাতা ও গোটা জিরে ফোঁড়ন দিন। পিঁয়াজ কুচি ও চিংড়ি মাছ গুলো দিন। নাড়ুন ভাজাভাজা হলে আদা বাটা, রসুন বাটা, জিরে গুড়ো, লঙ্কা গুড়ো, সামান্য চিনি দিয়ে কসুন। তেল ছাড়লে তাতে সেদ্ধ করে জল ঝরানো এঁচোড় গুলো দিন। আবার নাড়ুন। ভাজা আলু গুলো দিয়ে নুন, হলুদ দিন। বেশ কিছুক্ষণ কষার পর পরিমাণ মত জল দিয়ে ঢাকা দিন। ফুটে উঠলে তাতে আগে থেকে গুড়ো করা ভাজা মশলা ও চিনি দিন। আবার ঢাকা দিন। ঝোল ঘন হলে নামিয়ে গরম গরম ভাত বা রুটির সাথে পরিবেশন করুন এঁচোড় চিংড়ি ।

 

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ
* দয়া করে এখানে অবাঞ্ছিত মন্তব্য করবেন না। সমস্ত মন্তব্য অ্যাডমিন পর্যালোচনা করেন।

আমাদের রেসিপি তে যদি কোন ত্রুটি থাকে বা আপনি যদি কোন কিছু সংযোজন বা সংশোধন করতে চান নির্দ্বিধায় পোষ্টে কমেন্ট (মন্তব্য) করে জানাতে পারেন।