পাস্তা রেসিপি

ইটালিয়ান স্প্যাগিটি

উপকরণ :স্প্যাগিটি ১ কাপ, টমেটো ১/২ কেজি, বেসিললিফ গুঁড়া ১ চা চামচ, অরিগেনো ১ চা চামচ, টমেটো সস ১০০ গ্রাম, কাঁচা লঙ্কাকুচি ৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২০০ গ্রাম, রসুন কুচি ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালি :আস্ত টমেটো সিদ্ধ দিন। টমেটোর উপরে ছোকলা ছিলে ফেলুন। কুচি করে নিন। কড়াইতে তেল দিন, রসুন পেয়াজ দিয়ে হালকা ভাজুন। সিদ্ধ টমেটো দিন ও টমেটো সস, কাঁচা লঙ্কাকুচি দিয়ে ভাজতে থাকুন। তারপর হাফ কাপ জল দিন, বেসিললিফ ও অরিগেনো, লবণ দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। স্প্যাগিটি জল, লবণ দিয়ে সিদ্ধ করুন। জল ছেকে ফেলে ২ টেবিল চামচ তেল দিয়ে মাখিয়ে রাখুন। প্লেটে স্প্যাগিটি ও তার উপর টমেটো সস দিয়ে দিন। রেডি হয়ে গেল ইটালিয়ান স্প্যাগিটি।

চিংড়ি ও পাস্তা সালাদ

উপকরণ: মাঝারি আকারের চিংড়ি ১ কাপ, ২৫০ গ্রাম পাস্তা, গাজর কুচি ১ টেবিল চামচ, সেদ্ধ বরবটি ১ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কাকুচি ২টি, লবণ স্বাদমতো, টমেটো সস আধা কাপ, পনির কুচি ১ টেবিল চামচ, জলপাই তেল প্রয়োজনমতো।



প্রণালি: একটি বড় সসপ্যানে ২ লিটার জল দিয়ে তাতে লবণ ১ টেবিল চামচ ও জলপাই তেল ১ টেবিল চামচ দিয়ে পাস্তা সেদ্ধ করতে হবে। পাস্তা সেদ্ধ হলে ছিদ্রযুক্ত পাত্রে ঢেলে পাস্তার জল ঝরাতে হবে। অন্য একটি ফ্রাইপ্যানে তেল হালকা গরম করে তাতে রসুন কুচি ভাজতে হবে। তারপর চিংড়ি মাছ দিয়ে আরও কিছুক্ষণ ভাজতে হবে, যতক্ষণ না চিংড়ির সুগন্ধ ছড়ায়। তারপর পাস্তা ও বাকি সব উপকরণ একসঙ্গে ভাজতে হবে। এবার নামিয়ে বাটিতে ঢেলে পনির কুচি দিয়ে পরিবেশন করুন।

প্রন পাস্তা উইথ টমেটো


উপকরণ:

পাস্তা সেদ্ধ ৪ কাপ

চিংড়ি ১ কাপ

কাপ্সিকাম আধা কাপ

মটরশুঁটি আধা কাপ

ডানো ক্রিম টিনের ৩/৪ ভাগ

টমেটো ৫ টি কুচি করা

পেঁয়াজ কুচি আধাকাপ

রসুন কুচি এক চা চামচ

কাঁচা লঙ্কা স্বাদমতো

লবণ স্বাদমতো

তেল প্রয়োজনমত ।

প্রণালি: 

প্রথমে কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি,রসুন কুচি ও চিংড়ি ভেজে তাতে লবন ও মরিচ দিন। এরপর তাতে টমেটো কুচি, কাপ্সিকাম ও মটরশুঁটি দিয়ে দিন । ৫/৬ মিনিট পর সেদ্ধ পাস্তা দিয়ে দিন। তাতে ক্রিম দিয়ে ভালো মতো নাড়ুন। তার পর পরিবেশন করুন গরম গরম প্রন পাস্তা উইথ টমেটো

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ