চিকেন বিরিয়ানি

উপকরণ:-Chicken_Biryani


বাসমতী চাল, গোটা গরম মশলা, চিকেন, পিঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, চাট মশলা, মিঠা আতর, ইয়েলো ফুট কালার, টকদই, ভাজা পিঁয়াজ, সরষের তেল, ঘি, নুন, চিনি, সিদ্ধ ডিম, সিদ্ধ আলু, তেজ পাতা, খোয়াক্ষীর, দুধ, গোলাপজল, কেওড়া জল, জাফরান, বিরিয়ানি মশলা, পিঁয়াজ কুঁচি।

প্রনালি:-


গোটা গরম মশলা দিয়ে বাসমতী চালের ভাত বানিয়ে নিন।

এবার একটি পাত্রে বিরিয়ানি পিস চিকেন গুলো নিয়ে তাতে পিঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, চাট মশলা, বিরিয়ানি মশলা, দু ফোঁটা মিঠা আতর, ইয়েলো ফুট কালার, টকদই, ভাঁজা পিঁয়াজ ও সরষের তেল দিয়ে ভালো করে মাখিয়ে রেখে দিন আধা ঘণ্টা।

কড়াইতে সামান্য ঘি গরম করে পিঁয়াজ কুঁচি, রসুন বাটা ও আদা বাটা দিয়ে নাড়ুন। তাতে ঐ মেখে রাখা চিকেন গুলো দিয়ে নেড়ে নুন, চিনি ও ইয়েলো ফুট কলার দিয়ে কিছুক্ষণ কষুন। মাংস সিদ্ধ হলে সিদ্ধ করে ভেজে রাখা আলু, ভাজা পিঁয়াজ ও ডিম সেদ্ধ দিয়ে দিন। মাখা মাখা হলে নামিয়ে ডিম ও আলু গুলো আলাদা করে তুলে নিন।

এরপর আর একটি পাত্রতে ঘি মাখিয়ে তার মধ্যে প্রথমে তেজপাতা সাজিয়ে প্রথমে ভাত তার উপরে আলূ, ডিম, ভাজা পিঁয়াজ, ও খোয়াক্ষীর ছড়িয়ে তার উপরে আবার ভাত দিয়ে একই ভাবে কষা মাংস, ভাজা পিঁয়াজ, খোয়াক্ষীর দিয়ে আবার ভাত দিতে হবে। এবার তার উপরে দুধে ভেজানো জাফরান, মিঠা আতর, গোলাপ জল, কেওড়া জল ও ইয়েলো ফুট কালার দিয়ে এবং একটু ঘি দিয়ে ঐ পাত্রের মুখ আটকে দিয়ে গ্যাসে বসিয়ে গ্যাস সিম করে রেখে দিন ১০-১২ মিনিট। তারপর নামিয়ে ভালো করে মিশিয়ে গরম গরম পরিবেশন করুণ চিকেন বিরিয়ানি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ