নবরত্ন পোলাও


শুরু হয়ে গেছে শারদীয় দুর্গাপূজা।
  এই কয় দিন টেবিলে থাকবে নানা ধরনের সুস্বাদু খাবার। রান্নার ভিন্নতায় পোলাওয়ের স্বাদে আসতে পারে নতুনত্ব।  এই রেসিপিটি আমাদের সাথে শেয়ার করেছেন ঃ- সুভদ্রা সরকার, কলকাতা থেকে। 
উৎসবের ভূরিভোজে একটু অনিয়ম চলতেই পারে, তবে অবশ্যই শরীরকে বাঁচিয়ে।

 উপকরণ: 

গোবিন্দভোগ চাল আধা কেজি, ফুলকপি (টুকরা) ১ কাপ, পনির (কিউব) ১ কাপ, গাজর (কিউব) ১ কাপ, বরবটি (টুকরা) আধা কাপ, কাজুবাদাম আস্ত ১০টি, লবণ স্বাদমতো, চিনি ১ টেবিল চামচ, ঘি ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৯টি, দারুচিনি ৪টি, পেস্তাবাদাম ৮টি, কাঠবাদাম ৬টি, এলাচি ৫টি, লবঙ্গ ৬টি, লেবুর রস ১ টেবিল চামচ, দুধ ১ কাপ, তেজপাতা ২টি ও স্টার অ্যানিস ২টি।

 প্রণালি:

 চাল ভালো করে ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। জলে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, বড় এলাচ ও স্টার অ্যানিস অনেকক্ষণ ধরে ফুটিয়ে নিন। চালগুলো পুরো সেদ্ধ হওয়ার আগেই (৭৫ শতাংশ) নামিয়ে ঝাঁজরিতে ছড়িয়ে দিয়ে ঠান্ডা করুন। সব সবজি ভেজে রাখুন। পনিরগুলো হালকা করে ভেজে তুলতে হবে। এবার একটি সসপ্যানে ঘি দিয়ে রান্না করা ভাতগুলো দিয়ে দিন। তার ওপর সব ভাজা সবজি, বাদাম, কিশমিশ ও কাঁচা মরিচ দিতে হবে। এরপর দুধ ছড়িয়ে দিয়ে জাফরানও দিন। সর্বশেষে চুলার ওপর তাওয়া বসিয়ে সসপ্যান দিয়ে মৃদু আঁচে ১৫ থেকে ২০ মিনিট দমে বসিয়ে রাখতে হবে। দম থেকে নামিয়ে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* দয়া করে এখানে অবাঞ্ছিত মন্তব্য করবেন না। সমস্ত মন্তব্য অ্যাডমিন পর্যালোচনা করেন।